Thursday, June 4th, 2020

Astro Research Centre

জ্যোতিষ, বক্রী গ্রহ

জ্যোতিষ, বক্রী গ্রহ

বক্রী গ্রহ বা retrograde planets-------------


বক্রী গ্রহের ফল ****
আমি পূর্বেই আলোচনা করেছিলাম যে Astronomy অনুযায়ী গ্রহরা কখনোই বক্রী হয় না ,কিন্তু আমরা পৃথিবী থেকে মনে হয় যেন গ্রহটি বোধ হয় বক্রী হয়েছে !জ্যোতিষ শাস্ত্র চলে পৃথিবী থেকে আমরা যা দেখি ,সেই অনুযায়ী ,যেমন সূর্য কোন দিনই উদয় বা অস্ত হয় না ,কিন্তু যেহেতু আমরা পৃথিবী থেকে সূর্যের উদয় বা অস্ত অনুভব করি , এটা সূর্যের আপাত গতি ,আসল কথা হল যে গ্রহ অর্থাৎ বুধ,মঙ্গল ,বৃহস্পতি ,শুক্র ,শনি ,পাঁচ গ্রহ যখন বক্রী হয় ,তখন উক্ত গ্রহরা পৃথিবীর খুব কাছে আসে ,ফলে পৃথিবী থেকে ঐ গ্রহগুলির আকার খুব বড়ো দেখি,অথাৎ উক্ত গ্রহরা খুব বলবান হয় !
"জাতক পারিজাত গ্রন্থ অনুযায়ী :—গ্রহ বক্রী হলে সেই গ্রহের বল ৩গুন হয় ! ""জাতকতত্বে আছে :—বক্রী গ্রহ তুঙ্গীফল দেয় ,কিন্তু বক্রী গ্রহের দশা অশুভপ্রদ ৷"" ""ভাবার্থ রত্নকর"" অনুযায়ী :—বক্রী পাপ গ্রহ শুভপ্রদ ! ""সারাবলী"অনুযায়ী:—বক্রী শুভ গ্রহ শুভ ফল দাতা ত্রবং বক্রী পাপগ্রহ অশুভফলদাতা !আর বক্রী উচ্চস্থ গ্রহ নীচ গ্রহের মতো ফল দান করে "" উত্তরাকালামৃতে আছে :—বক্রী গ্রহ তুঙ্গীসম ত্রবং উচ্চ বক্রী গ্রহ নীচ গ্রহের মতো ,ত্রবং নীচ বক্রী গ্রহ উচ্চস্থ গ্রহের মতো ফল দেয় !
#ফলদীপিকা গ্রন্থ অনুসারে :—""বক্রাং গতো রুচিররশ্মিসমূহ পূর্ণো নীচারিভংশসহিতোহপি ভবেৎস খেটঃ"" ৷৷বক্রী গ্রহ যদি নীচ রাশিতে বা নীচ নবাংশে ও থাকে ,তাহলে ও উক্ত গ্রহ মহান বলবান ৷
#হোরা সার গ্রন্থ অনুযায়ী :—বক্রী বৃহস্পতি যদি মকর রাশি ছাড়া ধনু ,মীন ,কর্কট ,বৃশ্চিক রাশিতে থাকে তাহলে ঐ বৃহস্পতির বল ৩ গুন বৃদ্ধি পায় ৷
#প্রশ্ন প্রকাশ গ্রন্থ অনুসারে :—মঙ্গল,বুধ ,শুক্র ,বক্রী হলে পিছনের রাশির ফল দান করে ,বৃহস্পতি ও শনি যে ঘরে বক্রী হয় সেই ঘরের ফল দান করে ৷
#জাতক বিজ্ঞান ,কোষ্ঠী দর্পন গ্রন্থ অনুযায়ী :— ""ক্রূরা বক্রা মহাক্রূরাঃ সৌম্যা বক্রা মহাশুভাঃ ৷
স্যুঃ সহজ স্বভাবস্থাঃ সৌম্যাঃ ক্রূরাশ্চ শীঘ্রগাঃ ৷৷""
অর্থাৎ শনি ,মঙ্গল ,ক্রূর গ্রহ বক্রগামী হলে মহাক্রূর হয় ,বুধ বৃহস্পতি ও শুক্র শূভগ্রহ বক্রগামী হলে মহাশুভ হয় !
""বক্রাগে দক্ষিণা দৃষ্টিব্বমি দৃষ্টিশ্চ শীঘ্রগে ৷
মধ্যচারে তথা মধ্যে জ্ঞেয়া ভৌমাদিপঞ্চকে ""৷৷
মঙ্গল ,বুধ ,বৃহস্পতি শুক্র ও শনি ত্রই পাঁচটি গ্রহ বক্রগামী হলে ,বক্রগ্রহ যে রাশিতে থাকবে সেই রাশির দক্ষিণদিকে সেই গ্রহের দৃষ্টি থাকবে !

বক্রী গ্রহেরা জ্যোতিষ শাস্ত্রে এক আশ্চর্য ব্যাপার।আমরা জানি প্রতিটি গ্রহের সূর্যের চারপাশে এক নির্দিষ্ট দূরত্বে ও গতিতে প্রদখ্খিন করে থাকে।যদি কোন গ্রহ সূর্য থেকে যতটা দূরত্বে যাওয়ার কথা,তার থেকে বেশি দূরে গেলে আবার তখন পিছু হটে চলতে থাকে যতক্ষণ না সেই বেশি চলা শেষ হয়।এই প্রথমে বেশি চলে পরে সেটাকে আগের অবস্থায় ফেরৎ আসার পর্য্যায়কে বক্রী অবস্থা বলে।

এখানে রবি ও চন্দ্র কোন সময়ই ব্ক্রী হয়ে না,তাই বাদ।রাহু ত কেতু সবসময়ই বক্রী,তাই এই নিয়ম খাটে না।বাকি রইলো মংগল,বৃহস্পতি,শনি,বুধ,শুক্র।
আগেই বলে রাখা ভাল এই বক্রী গ্রহের ধারণা কিন্তু জ্যোতির্বিদ্যার অন্তর্ভুক্ত নয়।এই visualization বা দেখা টা জ্যোতিষবিদ্যার অন্তর্গত।

সাধারণ গ্রহের স্বভাবের সাথে বক্রী গ্রহের স্বভাবের অনেক তফাৎ আছে।

তার আগে গ্রহের ধরন জানা দরকার।
মংগল পরাক্রমের কারক।সে তেজস্বী,নির্ভীক।সে অংকে ভাল ,দেশের প্রতিরক্ষার কাজ সে করে।সে ব্যাক্তিত্বময়।সে চট করে মাথা গরম করে না কিন্তু সে কাউকে ভয় পায় না।

কিন্তু সে যখন বক্রী হয়,তখন সে ভীতু কাপুরুষ অথবা অতিরিক্ত বদমেজাজি।সামান্য কিছুতেই রেগে যায় ও তার রাগ কোন বাধা মানে না।সে যা কিছু করে দিতে পারে।সে দাম্ভিক ও নিজেকে সবজান্তা মনে করে।নেশা করা,কাম বিকৃতি অপরাধী মন কাজ করে।

বৃহস্পতি জ্ঞান ও বিদ্যার কারক।বাকপটু,ধীর স্থির
বিনীত,শান্ত,যে কোন বিবাদ মেটাতে সক্ষম।বিবেচক,মানুষের পাশে থাকে,ঈশ্বরভক্ত,সামাজিক।
সৎ পরিণত মানুষ,সুখী প্রশাসনের সাথে যুক্ত,শিক্ষা আইনবিদ চিকিত্সক ইত্যাদি কাজের
সংগে যুক্ত থাকেন।

ব্ক্রী থাকলে বৃহস্পতি হয়ে অত্যাধিক কথা বলেন ,স্থান কাল পাত্র না বুঝেই ।অথবা বোকার মতো কথা বলেন অথবা নির্বাক থাকেন।ঈশ্বর ভক্ত
ভাব দেখালেও মূলত প্রতারক ঠকবাজ ,ভন্ড সন্যাসী যারা টাকা মেরে দেয়।নিজের সম্পর্কে বড় বড় কথা বলে।সংযমের আড়ালে লোভী কামূক মদ মাংসে আসক্ত করে।সম্পদ জমাতে থাকে।

শনি
শনি সাধারনত কম কথা বলে।শনি প্রবল পরিশ্রমী ও শনি শীর্ষে উঠতে অনেক বছর লাগে।তিল তিল করে ধৈর্যহারাতে না হয়ে কাজ করে যায়।শনিবার বাস্তববাদী । তাই সব কিছু চিন্তা ভাবনা করে এগোয়।শনিবার নিয়মতান্ত্রিক।কাজ ই তার জীবনের একমাত্র সাধনা।টেকনিক্যাল কাজ,কৃষি বিদ্যা,স্থাপত্য বিদ্যা,খনিজ বিদ্যা,চিকিত্সা বিদ্যা কালো দেখতে জিনিস থেখে সাফল্য লোহা চামড়া সংক্রান্ত বিষয় থেকে লাভ।

বক্রী শনি
অলস প্রকৃতির,নিয়মতান্ত্রিক একেবারেই নয়।কোন কিছুতেই আগ্রহ নেই।বাজে সংগ ও বাজে কাজের দিকে ঝোঁক,অল্প টাকার জন্যে যে কোন কাজে আপত্তি নেই।জীবনে প্রচূর ঝড় ঝাপটা চলে,নিঃসংগী তেমন হলে যাবতীয় সম্পদ শেষ হয়ে যাওয়া ওখারাপ অবস্থায় চলে যাওয়া।কথা বার্তা খোঁচা দিয়ে বলা ইত্যাদি।

বুধ

বুধ কে জ্যোতিষ শাস্ত্রে বালক গ্রহে বলা হয়।অর্থাত্ বুধ হাসি খুশী চন্চল প্রাণবন্ত স্বভাবের।তীব্র বুদ্ধিমান,বাকপটু,কাব্যে,আঁকা লেখায় পারদর্শী।
জাতক অংক, বিজ্ঞানে কমার্সের ভাল ফল করতে পারে।জন সংযোগ বিশেষ শুভ।সাদাসিধে সৎ জনপ্রিয়।যে কোন স্থানে কথা বলতে পারে।

ব্ক্রী
জাতক অত্যধিক বাচাল,অপরিণত,বুদ্ধির দৌড়াও নেই।দায়িত্ব নিতে পারে না।মতিস্থির নেই,বারবার সিদ্ধান্ত বদব।
কথা বলতে পারে নাবেশী কৌতুহলী।অগোছালো
এমনকি হাত সাফাই করা,মিথ্যে বলার ইত্যাদি চলে।

শুক্র

সৌন্দর্য সচেতন,সবমিলিয়ে আকর্ষণীয়,নানা গুণে গুণী।সংগীত নৃত্যে শিল্পী সূলভ গুণ যুক্ত।ভদ্র নরম কথাবার্তা শান্তিপ্রিয়।রসায়ন বিদ্যা,জীব বিদ্যা,জেনটিক্স,মাইক্রোবায়লজি,যে কোন ক্রিয়েটিভ ব্যাপারে পারদর্শী।জাতকের প্রতি নারীরা আকৃষ্ট থাকবে।জাতক বিলাসী হবে।

বক্রী

জাতকের মধ্যে নানা গুণ সত্তেও চূড়ান্ত ভোগবাদী হবে।সেটা যে কোন ধরণের
নারী জীবনে একটি বিশেষ ভূমিকা নিতে পারে।জাতকের যাবতীয় অধঃপতন এই পথ ধরে আসতে পারে।বিশেষ করে অপদার্থ নারীদের জন্যে তলিয়ে যাওয়া সম্ভব।

তবে আরো সব দিক দেখে বিচার করাই ভাল।বিক্রী গ্রহের সম্পর্কে নানা মত আছে।বক্রী গ্রহের


বর্তমান যুগে 'নাড়ি জ্যোতিষ' পদ্ধতিতেই একমাত্র Prediction সম্ভব। পরাশরী, জৈমিনী বা অন্যকোন পদ্ধতিতে Prediction করা অসম্ভব ব্যপার। কারণ- কয়েক লক্ষ সূত্র ধরে কি করে বিচার হবে? সূত্র গুলির পারস্পরিক বিরোধিতাই সমাধানের পথকে অবরুদ্ধ করবে। গ্রহ ও ভাব আসলে কি ফল দেবে, সেটা অজানাই থেকে যাবে, গ্রহদশা বিচার করা তো অনেক দূরঅস্ত ||
বলাবল বিচার •••••

দিকবল, কালবল, চেস্টাবল, স্থানবল, নৈসর্গিক বল, দৃকবল, উচ্চবল, সপ্তবর্গীয় বল, ওজাযুগ্ম বল, কেন্দ্রবল, দ্রেকান বল


Astro Research Centre

Lob Mukherjee Govt.Enrolled &Enlisted Astrologer Founder of Astro Research Centre ph 8906959633 /9593165251 Email --lobmukherjeejsmarc@gmail .com Add--Rampurhat .Harisava para.Birbhum please like and share my page --Astro Research Centre contact www.arcsm.in
My website- arcsm.in
Please visit here
For Registration check in here.
All kind of Gems Stone are Testing here
All Kind of Certified Gems and Stone available here


পাইকারী ও খুচরা মূল্যে সকল প্রকার রত্ন পাওয়া যায়
রত্ন ব্যবসায়ীরা ও জ্যোতিষ বন্ধুরা যোগাযোগ করুন

জ্যোতিষ শাস্ত্র বা জন্ম কুণ্ডলী নিয়ে কোনো প্রশ্ন থাকলে আমার হোয়াটস্যাপ no 8906959633
নিজের নাম, ঠিকানা ও জন্ম তারিখ, সময়, স্হান লিখে পাঠাবেন

. গ্রহের অবস্থা বিচার •••••

দীপ্ত, সুস্থ, মুদিত, শক্ত, দীন, বিকল, পীড়িত, খল, ভীত, শিশু, বাল্য, যৌবন, বৃদ্ধ, মৃত ইত্যাদি অবস্থা বিচার করতে গিয়ে জ্যোতিষীর নিজের অবস্থাই আশঙ্কাজনক হয়ে পরে ||

গ্রহের শত্রুতা-মিত্রতা বিচার •••••

চন্দ্রের বন্ধু বুধ অথচ বুধের শত্রু চন্দ্র

চন্দ্রের কোন শত্রু নেই, কিন্তু বুধ, শুক্র ও শনির শত্রু চন্দ্র

মঙ্গলের ও বৃহস্পতির শত্রু বুধ, আবার বুধ এদের ব্যপারে নিরপেক্ষ।



মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ, মীন--- এই ১২ টি রাশিতে রবির ভিন্ন ভিন্ন অবস্থানগত ফলাফল হবে= ১২ প্রকার।




জ্যোতিষ পুস্তক গুলিতে বিবাহের সংজ্ঞাই ঠিক নেই। ব্রহ্মা বিবাহ, দৈব বিবাহ, অর্ষ বিবাহ, গন্ধর্ব বিবাহ, প্রজাপতয়ে বিবাহ, অসুর বিবাহ, রাক্ষস বিবাহ, পিশাচ বিবাহের ব্যাখ্যা রয়েছে। পিশাচ বিবাহ

বিবাহের ১টাই ব্যাখ্যা-- নারী ও পুরুষ উভয়ের স্বইচ্ছায় এবং সমাজের স্বীকৃতি পূর্বক পরিবার গঠনের উদ্দেশ্যে সম্মিলিত উপযুক্ত পদক্ষেপ।

উক্ত জ্যোতিষ পদ্ধতিতে বিবাহ বিচারের ক্ষেত্রে বলা হয়-- ১'ম লগ্ন দেখো, তারপর লগ্নপতিকে দেখো, next সপ্তম স্থান দেখো, next সপ্তম পতিকে দেখো, next সপ্তমপতির সপ্তমে যে আছে তাকে দেখো, next শুক্রকে দেখো, next শুক্রের সপ্তমে যে আছে তাকে দেখো, next মঙ্গলকে দেখো, next.... তুমি আমায় দেখো আর আমি তোমায় দেখি।

একজন ডাক্তার রুগীর রোগ নির্ণয়ের জন্য বা ভালো করার জন্য বহু প্রকার টেস্ট করেও
সমস্ত প্রকার ভালো ভালো মেডিসিন প্রয়োগ করেও অনেক ক্ষেত্রে রোগ নির্ণয় ও নিরাময় করতে পারে না, তাতে ডাক্তার না ডাক্তারি ভুল?

মানে এতো কিছু দেখার পরেও বলা সম্ভব নয় যে, বিবাহ কবে হবে
ঠিক আবহবিদরা বিজ্ঞন ভিত্তিক উপায়ে আবহের রিপোট দেন কালকে ভারী বৃষ্টি হবে কিন্তু দুর্ভাগ্য বসত বৃষ্টির চিহ্ন মেলে না

'রাজ জটোক' কথাটা শুনতে খুব ভালো লাগে কিন্তু প্রশ্ন হল, রাজ জটোক হওয়ার পরও বিবাহ বিচ্ছেদ কি করে হয়? 36 সে 36 point হলেও কেন বিবাহ বিচ্ছেদ হচ্ছে?

ঘন কাল মেঘ করলে প্রবল বৃষ্টি হবে এমন নয়, বৃষ্টি নাও হতে পারে

মঙ্গল, শনির গৃহে (মকরে) যদি উচ্চস্থ হয়, তাহলে শনি, মঙ্গলের গৃহে (মেষে) কি করে নীচস্ত হয়?
প্রতিটি গ্রহ যেখানে তুঙ্গস্থ সেই গ্রহ টি তার সপ্তম স্থানে নীচস্থ

জ্যোতিষে ব্যতিক্রম

কোন গ্রহ উচ্চ কিন্তু বক্রী হলে কি হবে? একাধিক গ্রহ কোন গৃহে অবস্থান করলে কি ফলাফল হবে? সূর্যের সঙ্গে যেকোন গ্রহ থাকলে দগ্ধ হয়ে যায়, অথচ বুধ+রবির যুতি হলে তবেই বুধাদিত্য যোগ সৃষ্টি হয় কেন?

নিখুঁত বিচার করতে হলে

নক্ষত্র ফল, জোটক বিচার, রাশিফল, বিন্দুফল, ষন্যাড়ি চক্র, নবতারা চক্র, সুদর্শন চক্র, কেন্দ্র, ত্রিকোণ, পনফর, অপক্লিম, উপচয়, শত্রু গৃহ, মিত্র গৃহ, দৃষ্টি, বক্রী, অস্তমিত, দগ্ধ, উচ্চস্থ, নীচস্ত প্রতিকার ব্যবস্থা ইত্যাদি ইত্যাদি।

গ্রহ দের স্বক্ষেত্র, মূল ত্রিকোণ, উচ্চ, নীচ, মাগ্রী গতি



Blog Url:
https://arcsm.in/blog.php?blog=20200604182935