Tuesday, April 24th, 2018

Astro Research Centre

জিরকন

জিরকন


‌‌‌এটি ভারী, উজ্জ্বল, মসৃণ ও সুদর্শন। প্রতিসরণাংকের কারণে আর বর্ণচ্ছটার দিক থেকে জিরকন হীরার পরের স্থান দাবি করতে পারে।

জিরকন-এর আকার অষ্টকোন, যষ্টফলক, ষষ্টকোণ ও ষষ্ঠফলক হয়। এটি কৃষ্ণনীল, পীতশ্বেত, রক্তাভ, মরকত দ্যুতি, সাদাটে কপোতবর্ণ, ময়ূরকন্ঠের ন্যায় বিচিত্র বর্ণের হয়ে থাকে।

প্রাপ্তিস্থান : ফ্রান্স, নরওয়ে, কলম্বিয়া, থাইল্যান্ড, শ্রীলংকা, ব্রাজিল, অষ্ট্রেলিয়া, মালয়েশিয়া, তানজেনিয়া প্রভৃতি স্থানে উৎপন্ন হয়। দক্ষিণ ভারতেও পাওয়া যায়।

ল্যাবরেটরীতে কাঠ কয়লা বা ভাল গ্রাফাইট কার্বনকে প্রচন্ড তাপে ও চাপে ফেলে জিরকন প্রস্তূত করা হয়। এগুলোকে বলা হয় কেমিক্যাল হীরা।

উপাদান: (Chemical Composition) : Zir Conium Silicate (জিরকোনিয়াম সিলিকেট)

কাঠিন্যতা (Hardness) : ৬.৫ – ৭.৫

আপেক্ষিক গুরুত্ব (Specific Gravity) : ৩.৯০ - ৪.৭১

প্রতিসরণাংক (Refractive Index) : ১.৭৭৭-১.৯৮৭

বিচ্ছুরণ (Dispersion) : ০.০৩৯

উপাদান : জিরকন রাসায়নিক কাজে ও ঔষধ পত্র তৈরী করতে ব্যবহৃত হয়। আয়ুর্বেদ শাস্ত্রমতে এটি খুব প্রয়োজনীয় মূল্যবান। রত্ন। এটির হীরার সমতুল্য ক্ষমতা আছে বলে হীরার বিকল্প রত্ন হিসাবে ব্যবহার করা হয়।

এটি শুক্র গ্রহের ফল দায়ক। বর্ণভেদে শনি গ্রহেরও সুফল দায়ক। জিরকন নারী পুরুষের বিভিন্ন প্রকার যৌন রোগে খুবই কার্যকরী ভূমিকা রাখতে পারে।

Lob Mukherjee Govt.Enrolled &Enlisted Astrologer Founder of Astro Research Centre ph 8906959633/9593165251 Email --lobmukherjee@gmail .com Website www.arcsm.in Add--Rampurhat .Harisava para.Birbhum please like and share my page --Astro Research Centre



Share Url:
https://arcsm.in/graha-ratna.php?sl=20180424145040