Saturday, April 28th, 2018

Astro Research Centre

পোখরাজ yellow sapphire economic বৃহস্পতি মাহারত্ন padparadscher পদ্মরাগ মণি

পোখরাজ


পোখরাজ পাথরকে পুস্পরাগণিও বলা হয়। পোখরাজ – এর বৈজ্ঞানিক নাম টোপাজ । এর রাসায়নিক সংকেত Al2(SiO4)F4OH)2 নীলা ও পোখরাজ উভয়ই স্যাফায়ার জাতের রত্ন ।

কিন্তু রাসায়নিক গঠনে তাদের মধ্যে তফাৎ আছে । পোখরাজ পাথরকে ইংরেজীতে Yellow Sapphire বলা হয় ।

হলুদ আভাযুক্ত, উজ্জ্বল এক ধরণের রত্নকে ‘টোপাজ’ বলে। এটি দেখতে যদিও পোখরাজের মতো, আসলে তা নয় । পোখরাজের তুলনায় এর আপেক্ষিক গুরুত্ব কম এবং ওজন হাল্কা ।

কিন্তূ প্রকৃত পোখরাজ বেশী ভারী । অনেক ভেজাল বা নকল পোখরাজ বাজারে চালু আছে ।

অসাধু ব্যবসায়ীরা পাথরের উপর রঙ করে সেগুলিকে আসল রত্ন পাথর বলে চালিয়ে দেয় । এমন অসংখ্য ভেজাল পোখরাজ হচ্ছে - দস্তার খনি থেকে পাওয়া ব্লেন্ডী টাইটানিয়াম ও সিলিকন দিয়ে তৈরী টিটানাইট স্ফেনী, ভ্যানবুরাইট, স্কেপোলাইট, টার্মালিন, কেমিটেরাইট ইত্যাদি।

একশ বছর আগেও যে কোন উজ্জ্বল হলুদ পাথরকেই ধরা হতো পোখরাজ বা yellow Sapphire বলে। কিন্তু আসল পোখরাজ হচ্ছে অ্যালুমিনিয়ামের জটিল ফ্লুয়োসিলিকেট ।

একমাত্র এই পাথরেই দুর্লভ ফ্লোরিন গ্যাসের অণু আটকে আছে । পোখরাজের একটা গুণ হচ্ছে যে এটার ওপর হাত বোলালেই একটা পিচ্ছিল অনুভূতি আসে, যা অন্য পাথরে হাজার পালিশ করলেও আসে না । তাছাড়া, এর ভেতরে কিছু বৈদ্যুতিক গুণও বেশী পরিমাণে আছে।

যেমন, পোখরাজ একটু ঘষলেই ছোট কাগজের টুকরো আকর্ষণ করে । তাছাড়া একে গরম করে আস্তে আস্তে ঠান্ডা করলে এর ভিতর দিয়ে বৈদ্যুতিক প্রবাহ উৎপন্ন হয় ।পোখরাজ পাথরের চারিত্রিক বৈশিষ্ট মসৃণ, উজ্জ্বলতা, শীতল স্পর্শী । বর্ণের দিক থেকে হলুদাভ, গোলাপী পোখরাজ কষ্টি পাথরে ঘষলে উজ্জ্বলতা কমে না ।



বৃহষ্পতি গ্রহের রত্ন পোখরাজ (Yellow sapphire)

সংৃস্কৃত নাম পুস্পরাগ মনি, বাংলায় পোখরাজ, ইংরেজীতে Yellow sapphire এর বর্ন হরিদ্রাভাব যুক্ত, সাদা ও সামান্য বাদামী বর্ণের হয়ে থাকে। এটি সিংহল, জাপান, ব্রাজিল, আমেরিকা, আফ্রিকা, বার্মা ও ব্যাংককে পাওয়া যায়। জ্যোতিষ শাস্ত্র মোতাবেক বৃহষ্পতি গ্রহের রত্ন আর বৃহষ্পতি গ্রহ প্রতিনিধিত্ব করে রাশি চক্রের ধনু ও মিন রাশিকে। হরস্কপে বা জন্ম কোষ্ঠিতে লগ্নে বৃহষ্পতি গ্রহরে অশুভ ও পাপ গ্রহদারা যুক্ত ছাড়া ও হাতে বৃহষ্পতির ক্ষেত্র দুর্বল, তিল, বিন্দু, জালচিহ্ন ছাড়াও এক কথায় বৃহষ্পতির সকল কুপ্রভাব থেকে মুক্তি পাবার জন্য পোখরাজ ধারন করা উচিৎ। যাদের প্রচুর অর্থ উপার্জন হয় কিন্তু অর্থের উপর কোন নিয়ন্ত্রন বা অর্থকে ধরে রাখতে পারেন না। প্রতিপত্তি ও সম্মানের অভাব, বেকারদের কর্মপ্রাপ্তি, রাজনৈতিক সফলতা হচ্ছে না দাম্পত্য জীবনের অসন্তোষ, পরনিন্দা কুড়াতে হচ্ছে, চরিত্র ভ্রষ্ট হচ্ছে প্রভৃতি রোধে পোখরাজ ধারনে উপকার হয়। এছাড়া চিকিৎসা বিদ্যায় ফুসফুসের প্রদাহ, জন্ডিস, হৃদযন্ত্রের ক্রিয়ার ব্যাথা ঘটালে প্রভৃতি রোগে বিশেষভাবে উপকার করে। মেধা শক্তি তী দৃষ্টি শক্তি বৃদ্ধি করে, ব্যবসা বাণিজ্যে সফলতা, উচ্চ পরিবারে বিয়ের খেত্রে পোখরাজের ভুমিকা অপরিসীম তবে মনে রাখবেন পোখরাজ ভাল করে বিচার বিশ্লেষন ও পরীক্ষা নিরীক্ষা ও শোধন করে ধারন করলে অবশ্যই ধারনকারী উপকৃত হবেন।

"গ্রহ রত্ন" এর পক্ষ থেকে আপনাদেরকে জানাই সুস্বাগতম ও শুভেচ্ছা। প্রকিতপক্ষে মানবদেহ ও রত্ন পাথর উভয়ই রাসায়নিক উপাদানের সমষ্টি মাত্র। মানবদেহে রত্ন পাথর ঔষধের মত ক্রিয়াশীল। অসুস্থ অবস্থায় মানবদেহের রাসায়নিক ভারসাম্যের পরিবর্তন ঘটে এবং ঔষধ সেই ভারমসাম্য পুনরুদ্ধার করে সুস্থতা ফিরিয়ে আনে। তেমনি ভাবে রত্ন পাথরের রাসায়নিক প্রভাব তথা শোষিত সৌরশক্তির প্রভাব মানুষের শারিরীক ও মানষিক সুস্থতা বৃদ্ধি বা পুনঃরুদ্ধার করে। সঠিক রত্ন পাথর ব্যবহারের প্রভাবে একজন মানুষ শারীরিক ভাবে সুস্থ ও মানষিকভাবে আস্থাবান হয়ে ওঠে। ফলস্রুতিতে সে পরিমিত আচরন করতে সমর্থ হয় এভং জীবন চলার পথে সময়চিত সঠিক সিদ্ধান্ত গ্রহনে সক্ষম হয়। সকল সম্ভাবনা মানুষেরই মাঝে নিহিত রত্ন পাথর মানুষের ভেতরের সুপ্ত থাকা সম্ভাবনা কে সক্রিয় করে তোলে। রত্ন পাথর কে এক কথায় বলা যেতে পারে রশ্মি চিকিৎসা বা রে থেরাপি। সৌরজগতের বিভিন্ন গ্রহ যেমন চাঁদ, সূর্য, শনি, মঙ্গল, রাহু বিভিন্ন গহদের আছে আকর্ষন যাকে বৈজ্ঞানিক ভাষায় বলা হয় মহাকষ র্যা অধিকাংশেই মানব দেহ ও মন ও মস্তিস্ক এর জন্য ক্ষতিকর । সঠিক ও আসল রত্ন পাথর সৌররশ্মি শোষিত করে মানবদেহ, মন ও মস্তিস্ককে নিরাপদ রাখে।

উপাদান (Chemical Composition) : Fluor Containing Aluminium silicate

কাঠিন্যতা (Hardness) : ৯


আপেক্ষিক গুরুত্ব (Specific Gravity) : ৩.৯৬ - ৪.০৫

প্রতিসরণাংক (Refractive Index) : ১.৭৫৭ – ১.৭৭৯

বিচ্ছুরণ (Dispersion) : ০.১১৪

প্রাপ্তিস্থান : এই রত্ন- পাথরটি বিশ্বের বিভিন্ন দেশে পাওয়া যায়। যেমন-ইয়ামেন পর্বত, ব্রাজিল, যুক্তরাষ্ট্র, স্কটল্যান্ড, আয়ারর্ল্যান্ড, শ্রীলংকা, জাপান, দক্ষিন আফ্রিকা, বার্মা (মায়ানমার), সাইবেরিয়া প্রভৃতি স্থানে পাওয়া যায়।

উপকারিতা : জ্যোতিষশাস্ত্রে ও হস্তরেখা বিজ্ঞানে পোখরাজ বৃহস্পতি গ্রহের রত্ন ।বৃহস্পতি গ্রহের বিভিন্ন প্রকার অশুভত্ব দূরীকরণার্থে ধারণ করা হয় ।

এ রত্ন হাঁপানী রোগ, কফ, রক্তদোষ, অনিদ্রা, সম্মান, ন্যায়পরায়ণতা, খ্যাতি-উন্নতিতে ফলদায়ক । এটি ব্যবহারে কাজে দক্ষতা বাড়ে এবং সাহসের যোগান দেয় ।

আয়ূর্বেদ মতে অম্লরস, বায়ুদোষ, পান্ডু বা জন্ডিস রোগে পোখরাজ অত্যন্ত ফলপ্রদ। গ্রীকদের কাছে পোখরাজ রত্ন শক্তির উৎস।

পোখরাজ রত্নের ব্যবহার ছিল ব্যাপকভাবে । তাঁরা এই রত্ন-পাথরের সোনালী আভাকে তাঁদের ঈশ্বরের প্রতীক মনে করতেন


দাম, Dam, প্রাইস, price, cost rate দর আকৃতি, ওজন, রং weight, gram, rati
Mulya মুল্য, প্রতিরতি, per carrat -50/80 /100/150/200/300/500/800 1000/1500/ 2000

Kaj কাজ, upkarita উপকারিতা ব্যবহার, byaboher উপকারিতা apkarita অপকারীতা ক্ষতি হানি
Dhatu ধাতু metal মেটাল সোনা sona, gold আঙ্গুল, finger
দিন din day স্যাটারডে saturday শনিবার
গ্রহ graha
শোধন,
গুণাগুণ, gunagun
মূল

Astro Research Centre

Lob Mukherjee Govt.Enrolled &Enlisted Astrologer Founder of Astro Research Centre ph 8906959633 /9593165251 Email --lobmukherjeejsmarc@gmail .com Add--Rampurhat .Harisava para.Birbhum please like and share my page --Astro Research Centre contact www.arcsm.in
My website- arcsm.in
Please visit here
For Registration check in here.
All kind of Gems Stone are Testing here
All Kind of Certified Gems and Stone available here

পাইকারী ও খুচরা মূল্যে সকল প্রকার রত্ন পাওয়া যায়
রত্ন ব্যবসায়ীরা ও জ্যোতিষ বন্ধুরা যোগাযোগ করুন

Lob Mukherjee Govt.Enrolled &Enlisted Astrologer Founder of Astro Research Centre ph 8906959633/9593165251 Email --lobmukherjee@gmail .com Website www.arcsm.in Add--Rampurhat .Harisava para.Birbhum please like and share my page --Astro Research Centre



Share Url:
https://arcsm.in/graha-ratna.php?sl=20180428145350