Thursday, April 9th, 2020

Astro Research Centre

অম্বর (AMBAR) রত্ন, উপরত্ন, পাথর AMBBER : এ্যাম্বার

অম্বর (AMBAR) রত্ন, উপরত্ন, পাথর
AMBBER : এ্যাম্বার

তৈলস্ফটিক বা সৌগন্ধিক , বর্ণের দিক থেকে হালকা হলুদ বর্ণ হতে শুরু করে বাদামী, লাল, সাদাভ এমনকি নীল, কালো ও সবুজাভ ও ধবধবে সাদা হয়। স্বচ্ছ ও অস্বচ্ছ শ্রেণীর সৌগন্ধিক (Ambber) পাওয়া যায়। খাঁটি সৌগন্ধিক স্বচ্ছ উজ্জ্বল ও মধুর মতো কাটাভা হলুদ বর্ণের। এই রত্নটিতে সুগন্ধ আছে। রত্নটি দুর্লভ অতিশয় দুস্প্রাপ্য ও মূল্যবান। Ambber ভঙ্গুর সবচেয়ে হাল্কা পাথর। সূর্যালোকে এটি বড় চমৎকার দেখায় এবং শিশির বিন্দুর মত চক চক করে। এর প্রতিফলন আভা তৈলাক্ত ধরণের। যে কারণে এই রত্নকে তৈলস্ফটিকও বলে।এটি রাহুর জন‍্য ধারন করা হয়।
উপাদান (Chemical Composition): Approx C10H160 Mixture of various resins.
কাঠিন্যতা (Hardness): 2- 2.5
আপেক্ষিক গুরুত্ব (Speciflc Gravity): Usually 1.05-1.09 Maximum 1.30.
প্রতিসরণাংক (Refractive Index): 1.54
বিচ্ছুরণ (Dispersion): None (নাই)
প্রাপ্তিস্থান: এ্যাম্বার পাওয়া যায় উওর ইউরোপের বাল্টিক সাগর এলাকায়। সাগরের পানির সাথে কিছু এ্যাম্বার উপকূলে এসে যায়। সাধারণত নীল মাটি নামে পরিচিত নরম কাদার থেকেই এ্যাম্বার রত্ন আরহণ করা হয়। এছাড়া আমেরিকা, রোমানিয়া, বার্মা (মায়ানমার), কানাডাতে সিসিলি দ্বীপে পাওয়া যায়।
উপকারিতা: জ্যোতিষশাস্ত্রে বলা হয়েছে এ্যাম্বার ব্যবহারে স্বাস্থ্যরক্ষা ও নানা ধরণের দৈব দুর্বিপাক ও গ্রহ দোষ থেকে রক্ষা করে। ইহা একটি জয়প্রদ রত্ন। এ্যাম্বার রত্নে কিছু ভেষজগুণ আছে বলে শোনা যায়। লোকের প্রচলিত ধারনা, এ্যাম্বার ধারণ করলে যাদু, বান, টোনা, থেকে রক্ষা পাওয়া যায়। সেকালে অধিকাংশ গ্রীক ও রোমানদের জনগণ বিশ্বাস করতো এবং এটি ধারন করত।
এ্যাম্বার নিয়ে কিছু কথা
এ্যাম্বার বৈদ্যুতিক হয়ে যাবার ক্ষমতা রাখে। এ্যাম্বারকে শুকনো কাপড় দিয়ে ঘর্ষণ করতে থাকলে তড়িৎ চুম্বক শক্তিতে ছোট কাগজের টুকরা ও খড়ের টুকরোকে আকর্ষণ করে নেয়। এ্যাম্বারের গ্রীক নাম ইলেকট্রন (ELEKTRON), ইলেক্ট্রিসিটি শব্দের উৎস এই শব্দটিই। এ্যাম্বার খনিজ পাথর নয়। জীবন থেকে নেয়- তবে সে জীবন আজকের নয় ঝিনুক বা পলিপস-এর মতো। প্রাচীনকালে পৃথিবীতে এক রকম পাইন বৃক্ষ বা দেবদারু জাতীয় সম্পদ, আজও শহর গ্রামে কদাচিত দু-একটি গাছ দেখতে পাওয়া যায়। বিশেষ একটা রজন জাতীয় দ্রব্য নি:সৃত কষ আঠার মত এই গাছের গা থেকে চুইয়ে চুইয়ে বেরুত। মাটির উপর বিপুল পরিমাণে জমা হয়েছিল এই দ্রব্য এবং ভূত্বক পরিবর্তনের সময়ে, এই দ্রব্য মাটি চাপা পড়ে যায়। হাজার হাজার বছর পরে এই দ্রব্যই জীবাশ্মে পরিণত হয়, অথবা শক্ত হয়ে গিয়ে আজকের এ্যাম্বার হয়ে যায়। আদতে এ্যাম্বার নরম, চটচটে থাকার ফলে অনেক পোকামাকর এর গায়ে আটকে থাকে। হাজার হাজার বছরে কঠিন হতে থাকে দ্রব্য, পোকা মাকড়গুলো সংরক্ষিত থাকে এ্যাম্বার রত্নের মধ্যে। দেখে কিন্তু মনে হয় যে পাইন বা দেবদারু জাতীয় গাছ থেকে মূলত: এ্যাম্বারের সৃষ্টি ঘটেছিল, সে গাছ যে অঞ্চলে প্রচুর পরিমাণে জন্মাতো, এখন তার নাম বাল্টিক সমুদ্র আর উত্তর সমুদ্র। এ অঞ্চল ভূপৃষ্ঠে একটু একটু করে জলের তলায় ডুবে যায়। প্রাচীনকালে প্রবল ঝড়জলে বিক্ষুব্ধ হলেই এ্যাম্বারের টুকরো তীরে এসে পড়ে। একালে-এ্যাম্বার তুলে আনা হয় ধাতু নিস্কাশনের খনি খননের মাধ্যমে। সাধারণত এ্যাম্বার পাওয়া যায় ছোট ছোট টুকরো আকারে। ১৮ পাউন্ড ওজনের বড় ডেলাও পাওয়া গেছে বলে জানা যায়। প্রাচীন গ্রীক পুরানে উল্লেখ রয়েছে - “তরুণ এক গ্রীক দেবতার ভগিনীদের অশ্রুতে গড়া এ্যাম্বার। সেই তরুন গ্রীক দেবতা চেয়েছিলেন অশ্বারোহনে স্বর্গে যেতে। কিন্তূ দুর্ভাগ্য ঘোড়া নিয়ন্ত্রণ হারিয়ে প্রাণ হারান। ভাই-এর নির্বোধ ইচ্ছেকে উৎসাহিত করার জন্য বোনদের শাস্তি দিয়ে বৃক্ষে রূপান্তরিত করা হয়। তাদের অশ্রু সূর্যালোকে ঘনীভূত হয়ে এ্যাম্বারে পরিণত হয়েছে।”
সঠিক রাসায়নিক বিশ্লেষণ, শুভ তিথীযুক্ত দিন ব্যতীত এবং বিশুদ্ধ সিদ্ধান্ত মতে শোধন না করে যে কোন রত্ন পাথর ধারণ করা অনুচিত। এতে করে শুভ ফল পাবেন না । শোধন প্রক্রিয়া সময় সাপেক্ষ তথাকথিত প্রচলিত ভ্রান্ত সাধারণ নিয়মে দুধ, মধু, গোলাপজল, জাফরান , আতর, জম জম কূপের পানি, নদীর পানি কিংবা গঙ্গা জল ইত্যাদি দ্রব্য / বস্তু দ্বারা শোধন কখনও করা হয় না বা করার বিধান শাস্ত্রে নেই ।


তথ্য এবং জ্ঞান
গর্ভাবস্থা
স্বাস্থ্য
সৌন্দর্য
উপকারিতা
বাড়ি » সৌন্দর্য » জহরত » অ্যাম্বারের উপকারিতা কি?
জহরত
অ্যাম্বারের উপকারিতা কি?


অ্যাম্বার
অ্যাম্বারটি একটি বৃক্ষের একটি জীবাশ্ম নামে একটি রজন বা একটি গাছ যা পৃথিবীর নীচে সমাহিত করা হয়েছে এবং রাসায়নিক পদার্থ এবং অনেকগুলি উপাদানের ক্ষতি হয়েছে। অ্যাম্বার বা তথাকথিত অম্বর পাথরের পাথর অনিয়মিত বা বার বা ড্রপের আকারের আকারে হলুদ রঙের হলুদ রঙ হল কমলা এবং বাদামী রঙের এবং সাদা রংমহলের পাশাপাশি একটি বিরল লাল রঙ রয়েছে। বলা হাড় অ্যাম্বার অ্যাম্বার অস্থিরতার কারণ হলো অনেক ছোট বায়ু এবং মিনিটের উপস্থিতি, অ্যাম্বারটি শত শত পোকামাকড় ও উদ্ভিদ জীবাশ্মের উপস্থিতি দ্বারা ভিতরের অক্সিজেনের আকারে এবং তৈলাক্ত অ্যাম্বার রঙ্গিন স্বচ্ছ হিসাবে ব্যবহৃত হয় কাঁচামাল হিসাবে উত্পাদন জন্য জুয়েলারী, অ্যাম্বার এবং সারা পৃথিবীতে, এবং সাধারণত বাল্টিক সাগরের তীরে পাওয়া যায়।

প্রাচীনকালে আম্বার
প্রাচীনকাল থেকেই অ্যাম্বার একটি মূল্যবান পণ্য ছিল। এটি ইংল্যান্ডের প্রত্নতাত্ত্বিক স্থানগুলিতে 11,000 বর্গ পূর্বে পাওয়া যায়। এটা বিশ্বাস করে যে আম্বরের জাদু হিলিং ক্ষমতা ছিল এবং 250 বর্গ থেকে বার্নিশ তৈরির জন্য ব্যবহৃত হয়। ধূপের গুরুত্ব এবং বিশ্বব্যাপী ব্যবসায়ীদের মধ্যে অ্যাম্বারের ব্যবসার গুরুত্ব, যেখানে বৈজ্ঞানিকরা অ্যাম্ফিবিয়াসের ভৌগোলিক উৎস নির্ধারণ এবং প্রাচীন শিল্পকর্মগুলিতে ব্যবহৃত অ্যাম্বারের ধরন নির্ধারণের মাধ্যমে প্রথমবারের ট্রেডের পদ্ধতি সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে।

600 খ্রিষ্টপূর্বাব্দ আগে, গ্রিক দার্শনিক থালস সিল্কের সাথে অ্যাম্বার ছিটিয়েছিলেন, ধুলো এবং পালকগুলি আকৃষ্ট করেছিলেন। এই স্ট্যাটিক বিদ্যুৎটি অষ্টম শতাব্দী পর্যন্ত অ্যাম্বারের একটি অনন্য বৈশিষ্ট্য বলে মনে করা হয়, যখন ইংরেজ পণ্ডিত উইলিয়াম গিলবার্ট অনেক উপকরণের তাত্পর্য হিসেবে প্রমাণিত হয়েছিলেন যা ইলেক্ট্রিকেশন নামে পরিচিত ছিল এবং গ্রিক ইলেক্ট্রন আপেক্ষিক পরিশ্রমে ছিল। পৃথিবীর পশ্চিমাংশের অর্ধেকের মধ্যে, আজিটেক এবং মায়ান মানুষ অ্যাম্বার খোদাই করে এবং ধূপের মতো পুড়িয়ে ফেলেন, হোপপিয়োলিয়ায় দ্বীপে টাইনের ভারতীয়দের পাশাপাশি ভ্রমণকারী ক্রিস্টোফার কলম্বাসের কাছে অ্যাম্বারকে 171২ সালে টি টেকনিকালের সাথে অ্যাম্বার প্রদান করেন। প্রিসিয়া রাজ্যের ফ্রেডারিকের প্রথম রাজা অ্যাম্বারের তৈরি পেইন্টিংগুলি তৈরি করে এবং উনবিংশ শতাব্দীতে জার্মান বিজ্ঞানীরা যখন তার মধ্যে রয়েছে জীবাশ্মগুলি অধ্যয়ন শুরু করেন তখন এটি একটি নতুন তাত্ত্বিকতা অর্জন করে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ ধরনের অ্যাম্বার
বাল্টিক অ্যাম্বার: এটি বাল্টিক অঞ্চলে নির্মিত একটি অনির্দিষ্ট শূন্যস্থান বা আকৃতির এবং উচ্চমানের গয়না তৈরির পাশাপাশি শৈল্পিক সৃষ্টির জন্য ব্যবহৃত হয়।
রিয়েল অ্যাম্বার: একটি শব্দ যা প্রাকৃতিক বাল্টিক এবং কম্প্যাক্ট অ্যাম্বার অন্তর্ভুক্ত, উভয় কোন additives থাকে এবং অ্যাম্বার শতাংশ 100% হয়।


কম্প্যাক্ট অ্যাম্বার: এটা একটি ছোট ছোট টুকরা এবং ছোট পাথর গঠিত একটি উচ্চ চাপ অধীনে একসঙ্গে গলিত, বাল্টিক থেকে পৃথক করা কঠিন, কিন্তু সাধারণত নিয়মিত।
সুধা: এটি একটি প্লাস্টিকের মধ্যে ছোট আকারের অ্যাম্বার গঠিত পণ্য, এবং প্লাস্টিকের রঙিন হয়।
Cobal: এটি ডমিনিকান প্রজাতন্ত্রের কাছাকাছি এবং চারপাশের বিভিন্ন গাছের একটি পণ্য একটি ছোট ডরমিটরি। এই ধরনের অ্যাম্বারটি বাল্টিকের তুলনায় বেশিরভাগ পোকামাকড় রয়েছে, যার উচ্চ মূল্য রয়েছে কিন্তু বাল্টিকের থেকে খুব ভিন্ন, কারণ বিভিন্ন ধরনের গাছের উৎপত্তি।
অ্যাম্বার অনুকরণ: এটি একটি অ মূল এবং প্লাস্টিক এবং দাগ কাচ তৈরি অনুকরণ চেম্বার এবং তার আধুনিক রজন গাছ কারণে।
অ্যাম্বার গ্রিন: এই ধরনের অ্যাম্বার মানুষের মধ্যে খুব জনপ্রিয়, এবং তার দাম প্রায়ই তার সবুজ রং গভীরতার উপর ভিত্তি করে। উদাহরণস্বরূপ গাঢ় সবুজ, হলুদ এবং সবুজ মধ্যে অম্বর মূল্য তুলনায় বড়, এবং সবুজ amber প্রাকৃতিকভাবে পাওয়া যায় নি। আম্বার অ্যাম্বার, প্রাচীনকালে মানুষ মনে করত যে এই রঙের অ্যাম্বার সৌভাগ্য এবং অমরত্ব লাভ করে।
অ্যাম্বার লাল বা চেরি অ্যাম্বার: এটি অ্যাম্বারকে খুব বেশি তাপমাত্রায় প্রকাশের মাধ্যমে উত্পন্ন একটি শুক্রাণু। এর প্রাকৃতিক রং শুধুমাত্র 2-3% এই ধরনের অ্যাম্বারটি শুধুমাত্র ধনী ব্যক্তিদের দ্বারা পরিহিত ছিল এবং এটি খুঁজে পাওয়া খুবই কঠিন ছিল। আজ, এটি সহজে এবং খরচ সঙ্গে উপলব্ধ।


অ্যাম্বার ব্লু: এই ধরনের অ্যাম্বার খুব বিরল, যা এটি খুব ব্যয়বহুল করে তোলে। নীল অ্যাম্বার 0.2%। অ্যাম্বার তার রঙ দ্বারা চিহ্নিত করা হয় সঠিক আলো এবং সঠিক পথে উন্মুক্ত হচ্ছে অন্যথায় এটি দেখতে হবে যদি এটি বাদামী বা হলুদ হয়। ফ্লোরোসেন্ট উপাদান রয়েছে, যা অ্যাম্বার ফ্লোরোসেন্ট আলোকে উন্মুক্ত করে এবং ডোমিনিকান প্রজাতন্ত্রের এই প্রকারের উপস্থিতি এবং বাল্টিক অঞ্চলে বিরল, যা খুব উজ্জ্বল নীলতে পরিণত হতে পারে, তবে প্রাচীনকালে লোকেরা এই ধরনের অ্যাম্বারকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে বলে বিশ্বাস করে। বায়ু এবং অগ্নি প্রফুল্লতা জল, দেবতাদের graces প্রাপ্ত হিসাবে ভাল।
ব্ল্যাক অ্যাম্বার: প্রাকৃতিক অ্যাম্বার প্রজাতির 15% মাটি, ধ্বংসাবশেষ এবং অন্যান্য অমেধ্যগুলির সাথে রজন গাছ মেশানো দ্বারা উত্পাদিত হয়। যখন কালো অ্যাম্বারটি আলোর বিরুদ্ধে স্থাপিত হয়, এটি একটি অ-কালো রং বলে মনে হবে, যেমন বাদামী বা লাল, তাই কিছু লোক দাবি করে যে কোন কালো অ্যাম্বার নেই।
আম্বর আম্বর: যা সবচেয়ে সাধারণ এবং অন্য ধরনের অ্যাম্বারের অনুপাত 70%, এবং বাল্টিক সাগরে প্রচুর পরিমাণে রয়েছে, এবং এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ; কারণ এর উচ্চ মানের, এবং এটি মধ্যে গ্যাস বুদবুদ সংখ্যা হলুদ অম্বর রঙ ডিগ্রী নির্ভর করে, এই বুদ্বুদ সংখ্যা আরো amber হলুদ আরো খোলা হয়ে ওঠে।
আম্বারের উপকারিতা
অ্যাম্বারের উপকারিতা উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়:

এটি শিশুদের মধ্যে teething এর ব্যথা কমাতে এবং teething দ্বারা সৃষ্ট ক্ষয় কমাতে ব্যবহৃত হয়, কারণ অ্যাম্বার শিশুদের জন্য ক্ষতিকারক উপসর্গ, এবং শিশুদের Amber উপসর্গের জন্য বেনিফিট বেনিফিট জন্য দায়ী এর অ্যাসিড রয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগেই, শিশুদেরকে জার্মানিতে দেওয়া হয়েছিল এবং কিছু অন্যান্য দেশে পরাধীনতার জন্য অ্যাম্বার মাকের জন্য এবং লিথুয়ানিয়াতে দেশে যেমন শিশুদের দাঁত ক্ষয় হতে পারে, তেমনি শিশুদের দাঁতও ক্ষতবিক্ষত হয়। আজ থেকে, অ্যাম্বার তৈরির নেকলেস পিতামাতার মধ্যে জনপ্রিয়, যারা শিশুর দাঁতের জন্য প্রাকৃতিক সমাধান চায়।
পশুপাখি, টিক এবং অন্যান্য প্যারাসাইট পশুটির চুল থেকে পশুর উপর একটি অ্যাম্বার কলার স্থাপন করে সরানো হয়। প্রাণীটির ত্বক অ্যাম্বার তাপমাত্রা উত্তোলন করে। প্যারাসাইট এবং fleas এর গন্ধ খুব অপ্রীতিকর হয়, এ্যাম্বার নেকলেসগুলি পোষ্যদের যেমন কুকি এবং কুকুরের মতো জনপ্রিয়।


রজন তৈরি অ্যাম্বার তেল থেরাপিউটিক বৈশিষ্ট্য আছে যখন ত্বক বা ত্বক সঙ্গে ঘষা। এটি বুড়ো আক্রান্ত, ত্বক পুনর্নবীকরণ, এবং ত্বকের পোড়া ও মশা চিকিত্সা করে।
অ্যাম্বার পাউডার ছোট রক্তনালী এবং থাইরয়েড রোগের চিকিৎসায় কাজ করে এবং চুলের স্বাস্থ্য উন্নত করে।
বাস্তব এবং জাল অম্বর মধ্যে পার্থক্য কিভাবে?
অনেক পরীক্ষার এবং পদ্ধতি আছে যেটি খুঁজে পাওয়া যায় যদি অ্যাম্বার পাথরটি কেনা হয় তবে তা বাস্তব বা জালের মতো, এবং এটি বাস্তব ও জাল অম্বরের মধ্যে পার্থক্য করার বেশ কিছু সাধারণ উপায়।

ভিজুয়াল পরীক্ষা
বাস্তব আম্বরের জপমালা অনন্য এবং অমেধ্য এবং অপূর্ণতা থাকে, যেমন ছোট ফাটল বা ছোট বায়ু বুদবুদ হিসাবে। উপরন্তু, ময়লা আকার এবং আকৃতি পরিবর্তন এবং সর্বদা বৃত্তাকার নয়, এবং স্পর্শ যখন, এটি একটু উষ্ণ, এবং বিপরীত হয়।

স্যালাটার ওয়াটার টেস্ট
উপকরণ: লবণের 7 টি চামচ, একটি মাঝারি আকারের কাপ জল।
পদ্ধতি: লবণ সম্পূর্ণরূপে জল সঙ্গে dissolves পর্যন্ত, তারপর সমাধান এ amber পাথর যোগ করুন, সত্য পাথর জল পৃষ্ঠতে ভাসা হবে, এবং জাল বীর্য জলের মধ্যে ডুবা হবে, এটি উল্লেখযোগ্য যে অম্বর জপমালা জন্য এই পরীক্ষা আরো কার্যকর, অ্যাম্বার ছাড়া অন্য ধাতুগুলিতে
গরম সুই পরীক্ষা
উপকরণ: সুই.
পদ্ধতি: সুচ গরম এবং অম্বর পাথর মধ্যে ঢোকানো হয়। সুচ আংশিকভাবে ঢোকানো হয় এবং চিহ্ন পিছনে বামে হয়, পাথর একটি বাস্তব পাথর হয়ে ওঠে। যদি সুচ সহজেই সন্নিবেশিত হয় এবং পাথরের মতো প্লাস্টিক বা পাইনের মত গন্ধ তৈরি করে, তবে পাথরটি জালের মতো। তার তাপ দ্বারা সৃষ্ট ট্রেস এবং ছোট চিহ্ন
স্ক্র্যাচ টেস্ট
এই পরীক্ষা সস্তা amber পাথর জন্য সুপারিশ করা হয়, কারণ scratching পাথর বা জপমালা ক্ষতি করতে পারে। এই পরীক্ষা খুবই সহজ। মোড় কোন ধাতু সঙ্গে সহজে খাড়া করা যাবে যদি, অম্বর বাস্তব। জপমালা যদি খাড়া না হতে পারে তবে এটি জালিয়াতি।

দাম, Dam, প্রাইস, price, cost rate দর আকৃতি, ওজন, রং weight, gram, rati
Mulya মুল্য, প্রতিরতি, per carrat -50/80 /100/150/200/300/500/800 1000/1500/ 2000

Kaj কাজ, upkarita উপকারিতা ব্যবহার, byaboher উপকারিতা apkarita অপকারীতা ক্ষতি হানি
Dhatu ধাতু metal মেটাল সোনা sona, gold আঙ্গুল, finger
দিন din day স্যাটারডে saturday শনিবার
গ্রহ graha
শোধন,
গুণাগুণ, gunagun
মূল

Astro Research Centre

Lob Mukherjee Govt.Enrolled &Enlisted Astrologer Founder of Astro Research Centre ph 8906959633 /9593165251 Email --lobmukherjeejsmarc@gmail .com Add--Rampurhat .Harisava para.Birbhum please like and share my page --Astro Research Centre contact www.arcsm.in
My website- arcsm.in
Please visit here
For Registration check in here.
All kind of Gems Stone are Testing here
All Kind of Certified Gems and Stone available here

পাইকারী ও খুচরা মূল্যে সকল প্রকার রত্ন পাওয়া যায়
রত্ন ব্যবসায়ীরা ও জ্যোতিষ বন্ধুরা যোগাযোগ করুন



Share Url:
https://arcsm.in/graha-ratna.php?sl=20200409203321